চট্টগ্রাম মহানগরীতে তাজিয়া ও শোক মিছিলে সিএমপির নিষেধাজ্ঞা

বায়েজিদ ডেস্ক :   আজ রোববার পবিত্র আশুরা উপলক্ষে চট্টগ্রাম মহানগরীতে সব ধরণের তাজিয়া ও শোক মিছিল নিষিদ্ধ করেছে পুলিশ। মহরম মাসের ৯ ও ১০ তারিখে নগরীতে বর্ণাঢ্য তাজিয়া মিছিল, শোক মিছিল ও কোনো-কোনো এলাকায় রক্তাক্ত ‘ছুরি খেলা’র প্রচলন রয়েছে।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)-এর পক্ষ থেকে জানিয়েছে, করোনাভাইরাসের প্রকোপের এ সময়ে যেকোনো ধরণের গণজমায়েত ও মানুষের ভিড় এড়াতে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। এক্ষেত্রেও আলোচ্য অনুষ্ঠানগুলোর আয়োজন করা হলে মানুষের ভিড় হবে এবং তাতে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কা রয়েছে। সিএমপি বলেছে, স্বাস্থ্যবিধি মেনে নগরবাসী অভ্যন্তরীণভাবে যেকোনো ধর্মীয় অনুষ্ঠান করতে পারবেন। তবে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি ও লাঠি বহন করে এবং আতশবাজি ও পটকা ফাটিয়ে কোনো অনুষ্ঠান করা যাবে না।
উল্লেখ্য, কয়েকবছর আগেও নগরীর বহু এলাকা থেকে বর্ণাঢ্য তাজিয়া মিছিল বের করা হতো। কোন্ এলাকার তাজিয়া কতো সুন্দর এবং মিছিল কার বড়ো হয়েছে এসব নিয়ে এক ধরণের এলাকাভিত্তিক প্রতিযোগিতা চলতো। এসব মিছিল থেকে হাতাহাতি, মারামারি পর্যন্ত হয়ে যেতো। বিহারি অধ্যুষিত এলাকাগুলোতে শোক মিছিল ও রক্তাক্ত ‘ছুরি খেলা’র আয়োজন করা হতো। কালের পরিক্রমায় নগরীতে বর্তমানে এসব প্রবণতা কমে এলেও বিহারি কলোনিগুলোতে এখনো বেশ কিছু প্রথা চালু আছে।

সম্পাদনা-এসপিটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*