পিঁয়াজের মূল্য শিগগিরই স্বাভাবিক হয়ে আসবে : বাণিজ্য সচিব

বায়েজিদ ডেস্ক :   বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন বলেছেন, দেশে পিঁয়াজের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। পিঁয়াজের মূল্য বৃদ্ধি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, অল্প সময়ের মধ্যে মূল্য স্বাভাবিক হয়ে আসবে।
তিনি আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পিঁয়াজের বাজার দরের ঊর্ধ্বগতি রোধে আয়োজিত এক সভায় এসব কথা বলেন।
বাণিজ্য সচিব বলেন, পিঁয়াজের মূল্য স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গত ১৬ সেপ্টেম্বর থেকে টিসিবি’র মাধ্যমে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পিঁয়াজ বিক্রয় শুরু করা হয়েছে।
পিঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার হ্রাস করার জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বন্দরগুলোতে আমদানিকৃত পিঁয়াজ দ্রুত খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেয়া হয়েছে। পিঁয়াজ পরিবহন নির্বিঘœ করার জন্য আইজিপিকে চিঠি প্রেরণ করা হয়েছে।
এছাড়াও দেশের ভোমরা, সোনা মসজিদ, হিলি এবং বেনাপোল বন্দরে বেশ কিছু আমদানিকৃত পিঁয়াজ খালাসের প্রক্রিয়া চলছে এবং মিয়ানমার ও মিশর থেকেও পিঁয়াজ আমদানির প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ সফিকুল ইসলাম, টিসিবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাসান জাহাঙ্গীর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ হারুণ উজ্জামান, টেরিফ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, গোয়েন্দা সংস্থা, র‌্যাবের প্রতিনিধি এবং পিঁয়াজ আমদানিকারকরা এ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*